90th BMA Long Course – Bangladesh Army – 2022

Join in Bangladesh Army as a commissioned officer of the 90th BMA long course ( 2022)

সারসংক্ষেপঃ

সেনাবাহিনীতে এবার ৯০ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স এর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কিছুদিন আগে যে নিয়োগটি প্রকাশ করা হয়েছে, সেটি ছিলো বিএমএ স্পেশাল কোর্স  এবং ওই নিয়োগটি মূলত উচ্চশিক্ষিত ও বিশেষ বা সংশ্লিষ্ট ডিগ্রীধারীদের জন্য। কিন্ত এই নিয়োগটিতে কেবল এইচএসসি পরীক্ষার পরই এমন সুবর্ণ সুযোগ রয়েছে সেনাবাহিনীতে সরাসরি অফিসার পদে যোগদান করার। তবে, সেক্ষেত্রে হতে হবে অবশ্যই অত্যন্ত মেধাবী ছাত্র বা ছাত্রী। কারণ আমরা হয়তো অনেকেই জানিনা যে, সেনা নৌ ও বিমান বাহিনীতে অফিসার হিসেবে যারা যোগদান করছে, তাদের মধ্যে প্রায় ৯৫% নির্বাচিত প্রার্থীই ক্যাডেট কলেজের ছাত্র / ছাত্রী। ক্যাডেট কলেজের প্রাধান্যতা এবং যোগ্যতা নিয়ে আলাদা করে ভিডিও দেয়া হবে। তাহলে চলনু,  এই নিয়োগের সকল যোগ্যতা এবং আবেদন পদ্ধতি সম্পর্কে জানি।

শিক্ষাগত যোগ্যতাঃ

এসএসসি বা এইচএসসি সমমান পরীক্ষায় যেকোন একটিতে জিপিএ-৫ থাকতে হবে এবং অন্যটিতে ৪.৫০ থাকলেই হবে। সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ২৩ বছর পর্যন্ত। ইংরেজী মাধ্যমে পড়াশোনা করা ছাত্রছাত্রীর এই ছক অনুযায়ী যোগ্যতা থাকতে হবে।

শারিরীক যোগ্যতাঃ

বয়সের যোগ্যতাঃ আগামী ০১ জুলাই ২০২৩ তারিখে ১৭ থেকে ২১ বছর হতে হবে। অর্থাৎ উক্ত তারিখে ১৭ বছরের কম হবেনা এবং ২১ বছরের বেশি হবেনা। বয়সের যোগ্যতা জানতে, আপনার জন্ম তারিখটি   কমেন্ট বক্সে ঝটপট লিখে ফেলতে পারেন।

উচ্চতা ও বুকের মাপঃ পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি নূন্যতম থাকতে হবে। বাস্তবিক অর্থে একটু বেশি থাকাই ভালো। কারণ ব্যক্তির ভিন্নতায় মাপেও কিছুটা ভিন্ন হতে পারে। ওজন এবং বুকের মাপের ক্ষেত্রে, ৫৪ ও ৪৭ কেজি এবং ৩০ থেকে ৩২ ইঞ্চি ও ২৮ থেকে ৩০ ইঞ্চি নূন্যতম থাকা লাগবে। আর সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য শারিরীযোগ্যতায় অতিরিক্ত ওজন না হলেই হবে।

অন্যান্য যোগ্যতার মধ্যে – অবশ্যই অবিবাহিত এবং সাতার জানা হতে হবে।

অযোগ্যতাঃ

প্রত্যেক প্রার্থীর ক্ষেত্রেই এই ছক অনুযায়ী শর্তাবলী অযোগ্য হিসেবে বিবেতি হবে।

Disqualification-for-90th-BMA-Long-Course-of-BD-Army

নির্বাচন পদ্ধতিঃ

আগামী ১৬ই অক্টোর থেকে ২২ অক্টোবর পর্যন্ত প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা এবং মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। নির্ধারিত দিনে কোন প্রার্থী উপস্থিত হতে না পারলেও, এই সময়সীমার মধ্যে উপস্থিত হলেই হবে। তবে, পরীক্ষা কেন্দ্রে পূর্বেই জানাতে হবে।

প্রথম ধাপে যোগ্য প্রার্থীদের আগামী ১৭ই ডিসেম্বর রোজ শনিবার নির্ধারিত সেনানিবাসে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার বিষয় সমূহের মধ্যে, বাংলা, ইংরেজী, গণিত, সাধারণ জ্ঞান। এই লিখিত পরীক্ষার ফলাফল আগামী ২০২৩ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এরপর যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসের আইএসএসবি সেন্টারে ৪ দিন ব্যাপি সর্বশেষ পরীক্ষা অনুষ্ঠিত হবে।  আইএসএসবি নিয়ে আমরা একটি বিস্তারিত ভিডিও বানানোর চেষ্টা করবো। এই পরীক্ষার সকল খরচ অর্থাৎ থাকা খাওয়া, পরীক্ষার কাগজপত্রাদী সব সরকার বহন করবেন। ৪র্থ দিন অবদী বা এই আইএসএসবির সকল ধাপের পরীক্ষা শেষে যে সকল প্রার্থী যোগ্য হবেন, তাদেরকে গ্রিন কার্ড প্রদান করা হবে। এরপর নির্ধারিত তারিখ থেকে,  বাংলাদেশ মিলিটারী একাডেমি, চট্টগ্রামে দীর্ঘমেয়াদী কোর্স বা প্রশিক্ষণ শুরু হবে। আর এভাবেই একজন সেনা অফিসারের সামরিক জীবনের জার্নিটা শুরু হয়ে যায়।

সকল প্রার্থীদের জন্য অনেক অনেক ‍শুভ কামনা জানিয়ে এখানেই শেষ করছি। ধন্যবাদ।

Download HD Circular of 90th BMA Long Course in Bangladesh Army

90th BMA Long Course – Bangladesh Army – 2022

Visit the US for Military Knowledge

আরো পড়ুনঃ কেন একজন সেনাসদস্য প্রথম শ্রেনীর নাগরিক এবং গর্বীত সেনাসদস্য

Army Multimedia

Army Multimedia is Basically content creator for the army navy and airforce of Bangladesh & International. You Can visit our all social media to learn about the world military. Always video Uploading on Facebook & youtube about the military.

error: Content is protected !!